• E-paper
  • English Version
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন

×

কেসিসি’র তথ্য প্রদান কার্যক্রম আরও আধুনিক ও গতিশীল হবে : খুলনা সিটি মেয়র

  • প্রকাশিত সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২
  • ২৪৫ পড়েছেন

খুলনার সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, গণতান্ত্রিক স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসেবে খুলনা সিটি কর্পোরেশনের সব ধরণের তথ্য জনগণের জানার অধিকার আছে। তথ্য জানাতে প্রয়োজনীয় লোকবল, প্রযুক্তিগত সুবিধা সবই কেসিসি’র আছে। কেসিসি’র তথ্য প্রদান কার্যক্রমকে আরও আধুনিক ও গতিশীল করার উদ্যোগ নেয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত কেউ তথ্য জনানোর দায়িত্ব পালনে ব্যর্থ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। জনগণের কাছে সিটি কর্পোরেশনের তথ্য আরো ব্যাপকভাবে পৌঁছে দেবার উদ্দেশ্যে একটি পত্রিকা প্রকাশের বিষয় সিটি কর্পোরেশনের সক্রিয় বিবেচনায় রয়েছে।
তিনি বুধবার দুপুরে খুলনা নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে নাগরিক ফোরামের আয়োজনে রূপান্তর ও দ্য এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় “সুশাসন উন্নয়নে জনসম্পৃক্তকরণ” প্রকল্পের কেসিসি’র কর্মকর্তাদের সাথে তথ্য অধিকার ও তথ্য প্রচারে সংবেদনশীলতা বিষয়ক ওরিয়েন্টেশন সভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। নাগরিক ফোরাম, খুলনা মহানগরের সদস্য সচিব এ্যাডঃ সেলিনা আক্তার পিয়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা প্রদান করেন। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ। বক্তৃতা করেন কেসিসি’র আইটি কর্মকর্তা শেখ হাসান হাসিবুল হক, গণসংযোগ দপ্তরের গোলাম মোস্তফা, সাংবাদিক হাসান হিমালয়, খলিলুর রহমান সুমন, শহীদুল হাসান, আব্দুর রাজ্জাক, নাগরিক ফোরাম নেতা হাসান হাফিজুর রহমান, রফিকুল ইসলাম বাবুসহ নাগরিক নেতৃবৃন্দ। সভায় উপস্থিত ছিলেন, কেসিসি’র কর্মকর্তাবৃন্দ, নাগরিক নেতৃবৃন্দ এবং সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে তথ্য অধিকার ও তথ্য প্রচারে সংবেদনশীলতা বিষয়ক উপস্থাপনা করেন রূপান্তর-এর পিস কর্মসূচীর পরিচালক শাহাদত হোসেন বাচ্চু।
সিটি মেয়র বলেন, জনস্বার্থেই আমাদের তথ্য জানাতে হবে। জনগণকে জানাতে হবে জোয়ারের পানিতে, বৃষ্টিতে কেন মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। জনগণকে জানাতে হবে নাগরিক সুবিধা বৃদ্ধিতে সিটি কর্পোরেশন কি কি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। কোন প্রকল্পে কত বরাদ্দ। এই সব উন্নয়ন কাজে জনগণ তদারক করবেন। কোথাও কোন অনিয়ম হলে জনগণই প্রতিবাদ করবেন। এ জন্যেই জনগণের কাছে তথ্য থাকতে হবে। খুলনার ভৈরব ও রূপসা নদীর খননেন মাধ্যমে গভীরতা বাড়িয়ে নাব্যতা ফিরিয়ে আনা না গেলে খুলনা নগরীর পানি নিষ্কাশনে সমস্যা হবেই। এটা জনগণকে জানাতে হবে। তিনি বলেন, খুলনা মহানগরীর নানান ইস্যুতে সিটি কর্পোরেশনের সাথে সভা, সেমিনার, আলোচনা করে নাগরিক ফোরাম প্রকারান্তরে কেসিসি’র জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করার কাজই করে যাচ্ছে। এই ধরণের কাজকে স্বাগত জানিয়ে সিটি মেয়র এমন কর্মকান্ড  অব্যাহত রাখার জন্য নাগরিক ফোরামের প্রতি আহ্বান জানান।

 

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA